নব জাগরণের খোঁজে
- আজমাইল - চেনা অচেনার ভিড়ে ২৭-০৪-২০২৪

হে‌ কিশোর!
তুমি ওঠো জাগিয়া তিমির রাতে,
ঘুমন্ত মানুষ নামের কলঙ্কদের শেষ
করে দাও তোমার তরবারির আঘাতে।
তোমাকে বীরত্ব দেখাতে বলিনি।
কারণ, ওদের ক্ষমতার কাছে হার মেনে যাবে।
কাপুরুষের মতোই আঘাত করে জগৎটাকে পাপমুক্ত কর - এ আমার অনুরোধ তোমাদের কাছে।
হে কিশোর!
একা না পার, একটা দল তৈরি কর।
সমস্ত পাপ সরিয়ে দাও,
নিজের হাতে তুলে নাও দায়ভার।
যে মানুষেরা বুভুক্ষ, তাদের আহার করিও।
অসহায় মানুষের পাশে দাঁড়িও।
দেখবে, বেকারত্বের জ্বালা কাউকে সহিতে হবে না।
হে কিশোর!
তুমি ভুলে যেও না,
বাহ্যিকভাবে তুমি স্বাধীন,
কিন্তু নিজের কর্তব্যের কাছে তুমি বড় অসহায়।
হে কিশোর!
আমি নব জাগরণ চাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।